বাংলাদেশে হেলিকপ্টারের দাম কত ! Helicopter Price In Bangladesh

কিছু স্বপ্ন পূরন হবে না সেটা জেনেও আমরা সে স্বপ্নগুলো থেকে বিরত থাকতে পারি না । প্রতিনিয়ত সে স্বপ্নগুলো দেখি এবং সে স্বপ্নগুলো থেকে বেশ কিছু প্রশ্নের সৃষ্টি হয় । আরো একটা মজার বিষয় কি জানেন , এই স্বপ্ন দিয়ে শুধুমাত্র আপনি দেখেন না ।  

 

একটি গবেষণায় দেখা গেছে প্রায় ৮০% মানুষই প্রাইভেট হেলিকপ্টারের মালিক হতে চাই । তবে আপনি  এই ধরনের স্বপ্ন দেখলেই দোষ কোথায় ।  যাই হোক,  ভবিষ্যতে হেলিকপ্টার  কিনতে পারবেন  বা পারবেন না এটা কোন বিষয় না । তবে এই বিষয়টি নিয়ে আপনার মনে হয় বেশ কিছু প্রশ্নের সৃষ্টি  হবেই হবে ।  কিভাবে পার্সোনাল হেলিকপ্টার কিনবো ? কোথায় গিয়ে পার্সোনাল হেলিকপ্টার কিনবো ? ভবিষ্যতে কেন হোক বা না হোক সাধারণ জ্ঞান অর্জনে প্রায় প্রতিটি জিনিসের দাম জানা ক্ষতির কিছু নয় ।

জেনে নিন পার্সোনাল হেলিকপ্টারের দাম কত !

রবিনসন আর-২২

এই যেমন একান্ত ব্যক্তিগত ব্যবহারের জন্য আপনি কিনতে পারেন রবিনসন আর-২২ হেলিকপ্টারটি। খুবই হালকা গড়নের দুই সিটের এই হেলিকপ্টারটির নতুন কিনতে গেলে লাগবে আড়াই লাখ ডলার। বাংলাদেশি টাকায় খরচ পড়বে ২ কোটি ১০ লাখ টাকার মতো। তবে আন্তর্জাতিক বাজারে এক থেকে দেড় লাখ ডলারেই সেকেন্ড হ্যান্ড পাওয়া যায় এই হেলিকপ্টারটি। বাংলাদেশি টাকায় খরচ পড়বে ৮০ লাখ থেকে দেড় কোটি টাকার মতো। পাইলট রেখে চালালে, এই হেলিকপ্টারে কেবল একজনই চড়তে পারবেন। 

বেল ৪০৭

৪ জন যাত্রী বহন করতে সক্ষম হলেও এই হেলিকপ্টারটিকে আপনি এইচ-১২৫ থেকে এগিয়ে রাখতে পারেন। এই হেলিকপ্টারটিতে ককপিট থেকে যাত্রীদের বসার জায়গাটি কেবিন দিয়ে আলাদা করা এবং চারজন যাত্রী দুই সারিতে মুখোমুখি বসেন। দূরের যাত্রার জন্য এমন হেলিকপ্টার এখন অনেকেরই পছন্দের তালিকার উপরের দিকে আছে। তবে টাকাও কিছুটা বেশি খরচ করতে হবে এটি কিনতে। বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ২২ কোটি টাকা পড়বে এটি কিনতে।

এইচ-১২৫

বিশ্বখ্যাত বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাসের এইচ-১২৫ হেলিকপ্টারটি কিছুটা দূরের যাত্রায় কাজে লাগবে। একবার জ্বালানী পূর্ণ করে নিলে হেলিকপ্টারটি আকাশপথে প্রায় ৩০০ কিলোমিটার চলতে পারে নির্বিঘ্নেই। অর্থাৎ ঢাকা থেকে দেশের প্রায় যেকোনো প্রান্তে আপনি চলে যেতে পারবেন। পাইলট ছাড়াও এক সারিতে চারজন যাত্রী বসতে পারবেন এই হেলিকপ্টারটিতে। এই হেলিকপ্টারটি কিনতে আপনার খরচ পড়বে ১৮ থেকে ২১ কোটি টাকার মতো।

ইউরোকপ্টার ইসি১২০ কলিবরি হামিংবার্ড


অপেক্ষাকৃত কম শব্দ করা এই হেলিকপ্টারটিতে পাইলট ছাড়া বসতে পারেন ৪ জন যাত্রী। প্রাইভেট কারের মতোই চালকের পাশে যাত্রীর একটি আসন আর পিছনের দিকে এক সারিতে তিনটি আসন। নিরাপত্তার জন্য হেলিকপ্টারটিতে অসংখ্য অভিনব প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এই হেলকপ্টারটি কিনতে আপনার খরচ পড়বে সাড়ে ১৪ কোটি টাকার মতো।

সময় ও যুগের সাথে তাল মিলিয়ে দাম কিছুটা কম বেশি হতে পারে তবে ধরে নিতে পারেন একটি প্রাইভেট হেলিকপ্টার মালিক হতে হলে ঠিক এই ধরনের একটি খরচ আপনাকে গুনতে হবে ।

Read More:

কিভাবে পার্সোনাল হেলিকপ্টার কিনবো ! কোথায় গিয়ে পার্সোনাল হেলিকপ্টার কিনবো ! - How to buy a personal helicopter ?

2 Comments

Use Comment Box ! Write your thinking about this post and share with audience.

  1. My big dream is to buy a helicopter when I grow up and take everyone on a trip

    ReplyDelete
  2. AnonymousJuly 30, 2022

    হোল

    ReplyDelete
Previous Post Next Post

Fashion & Beauty