MS Excel এর এই ১০টি কাজ না জেনে চাকরির পরীক্ষায় কম্পিউটার টেস্ট দিতে যাওয়ায় বোকামি │ 10 shortcut tricks of ms excel for job exam

10 works of MS Excel Most Important For JOB Exam

অধিকাংশ চাকরির পরিক্ষাতেই কম্পিউটার টেস্ট দেওয়া হয় যার মধ্যে অন্যতম এম এস এক্সেল এর কাজ । নিজের ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে বলছি অনেকেই আছেন যারা এম এস এক্সেল খুজে ওপেন করতে করতে পরীক্ষার সময় শেষ । আবার কেউ খুজে পেয়ে ওপেন করে কিন্তু কাজগুলো করতে পারে না । এখন কথা হচ্ছে এম এস এক্সেল এর তো অনেক কাজ আছে কোনটা করতে দিবে বুঝবো কি করে । এই পোষ্টটা সম্পূর্ন মনোযোগ দিয়ে পরবেন আপনার প্রশ্নের উত্তর পেয়ে যাবেন । 

চাকরির কম্পিউটার টেস্ট নেওয়ার জন্য MS Excel এর যে কাজগুলো খুব বেশি পরিমানে দিয়ে থাকে প্রথমে সেগুলো জেনে নেওয়া যাক । তালিকার শুরুতেই আছে - যোগ, বিয়োগ, গুন ও ভাগের কাজ এর পর গড় নির্নয় । এর সাথে আরো কিছু কাজ জানতেই হবে, না জানলে পরীক্ষায় ধরা খাবেন এটা নিচ্ছিত ।

⬛ খুব খারাফ লাগে যখন আপনি আপনার প্রয়োজন মিটিয়ে চুপ করে এই সাইট থেকে চলে যান । কেনো আপনি কি পারতেন না একটি মাত্র শেয়ার করতে, পারতেন না কমেন্ট করে একটা ভালো রিভিউ দিতে, এখানেই তো কাজের অগ্রহ হারিয়ে যায় ।  শুধুমাত্র আপনাদের জন্য এ্যাডমিনেরা এই সাইটে আপনাদের জন্য উপকারে আসে এমন সকল কিছু আপানাদের সাথে শেয়ার করে । আপনি কখন অন্যের উপকারে আসবেন । অনুরোধ করে বলছি এখান থেকে আপনি যদি এতটুকু উপকার পেয়ে থাকেন তবে সেটা শেয়ার করে অন্যদের দেখার সুযোগ করে দিয়েন । 

যেমনঃ নিনিমাম, ম্যাক্সিমাম, কাউন্ট, ডুপ্লিকেট নির্নয় । কোনো কোনো ক্ষেত্রে ভি-লুক আপ বা স্যালারি শিটও বানাতে বলতে পারে । আর এই কাজগুলো করতে হবে এম এস এক্সেল এর ফর্মুলা ব্যবহার করে । যে ফর্মুলা ব্যবহার না করেই এই কাজগুলো করবে তিনিও একই ভাবে ফেল করবেন । 

এগুলো ছাড়াও MS Excel Chart করতে বলে মাঝে মধ্যে । আশা করি এম এস এক্সেল এর  ১০টি কাজ সম্পর্কে জেনে গেছেন যেগুলো চাকরির পরীক্ষা বা আপনি চাকরি পেলেও কাজে লাগবে । তাই খুব দ্রুত এগুলো শিখে নিন ।

অতিরিক্ত কিছু বিষয় জেনে রাখুনঃ যদি মনে করে থাকেন এম এস এক্সেলের কাজ এতটুকুই তবে ভুল করবেন । হ্যাঁ, চাকরির পরিক্ষার জন্য এতটুকু জানলেই হয় । তবে এখন এ্যাডভান্স টেকনোলোজির যুগ যত জানবেন তত নিজেকে এগিয়ে রাখতে পারবেন । 

এম এস এক্সেল দিয়ে কিভাবে যোগ করবেন ?

এম এস এক্সেল দিয়ে খুব সহজেই যোগফল নির্নয় করা যায় । খুব কম সময়ের মধ্যে যোগফল নির্নয় করতে পারবেন । 

সবগুলো ঘরের যোগফলঃ 

প্রথমে যেখানে যোগফল দেখাতে চাচ্ছেন ঐ ঘরে গিয়ে =sum( লিখুন এরপর - সবগুলো সিলেক্ট করুন সিলেক্ট করা হয়ে গেলে শেষে Enter বাটন চাপুন । রেজাল্ট পেয়ে জাবেন ।

বাছাকৃত ঘরের যোগফলঃ প্রথমে যেখানে যোগফল দেখাতে চাচ্ছেন ঐ ঘরে গিয়ে =sum( লিখুন এরপর - Keyboard এর Control(Ctrl) বাটন চেপে ধরে মেনুয়্যালি যোগ করতে পারবেন । ধরুন A, B, D শুধু এই তিনটি যোগ করা লাগবে । Control(Ctrl) চেপে ধরে শুধু A, B, D সিলেক্ট করুন । সিলেক্ট করা হয়ে গেলে শেষে Enter বাটন চাপুন । রেজাল্ট পেয়ে জাবেন । How to calculate summation of particular cell in MS Excel ?

11 Comments

Use Comment Box ! Write your thinking about this post and share with audience.

  1. Can you give me recent job solution pdf books ?

    ReplyDelete
    Replies
    1. Dear visitor, please visit the given link -
      https://www.learnvaly.org/2021/02/recent-job-solution-2020.html

      Delete
  2. Thank you for this information.

    ReplyDelete
  3. বেশ ভালো লাগলো । এই ধরনের পোষ্টগুলো ভালোই উপকারে আসে । ধন্যবাদ !

    ReplyDelete
    Replies
    1. আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ !

      Delete
  4. Thanks for advice

    ReplyDelete
Previous Post Next Post

Fashion & Beauty